Sunday, October 8, 2017

Bengali translation: The Sadharanikaran Model of Communication

সাধারণীকরণ সঞ্চার মডেলের রূপরেখা

- ডাঃ নির্মলমনি অধিকারী,
কাঠমাণ্ডু বিশ্ববিদ্যালয়, নেপাল
nirmalam.adhikary@gmail.com
অনুবাদক- প্রিয়া সাউ,
মাখনলাল চতুর্বেদী বিশ্ববিদ্যালয়, ভোপাল
priyashaw05@gmail.com

সাধারণীকরণ সঞ্চার মডেলটিতে, হিন্দু সঞ্চার প্রক্রিয়ার দৃষ্টিকোণ প্রতিফলিত হয়। মূলতঃ, মডেলটিতে সঞ্চারকের পারস্পরিক বোঝাপড়া, সমানাবস্থা এবং সামঞ্জস্য তুলে ধরা হয়েছে। মডেলটি একে অপরের সঙ্গে সঞ্চারে যুক্ত হয়ে সহৃদয়ত্বে পৌঁছানোর Lb¡ মডেলে বর্ণনা করা হয়েছে। সাধারণীকরণ মডেলের মূল আধার সহৃদয়তা। সহৃদয়তাqm সমন্বয়, সমানতা পারস্পরিক বোঝাপড়ার স্থিতিশীল অবস্থা। সাধারণীকরণ প্রক্রিয়ার শেষ অবস্থায় সঞ্চারকের সহৃদয়ের প্রাপ্তি হয়। বলাবাহুল্য, সাধারণীকরণ প্রক্রিয়া সঞ্চারের সমানাবস্থাকে তুলে ধরে।

সাধারণীকরণ মডেলের মূল সভরত মুনির নাট্যশাস্ত্র এবং ভৃতহরি-র বাক্যপদীয়।সাধারণীকরণ,সহৃদয়তা, রসাস্বাদন, সাক্ষাকার এর মতো বিষয়গুলি সংস্কৃত কবিতা, নন্দনতত্ত্ব ভাষাবিজ্ঞান এবং হিন্দু ধার্মিক দার্শনিক চিন্তাধারায় বিদ্যমান। এই সমস্ত আধারগুলির উপর দাঁড়িয়ে সাধারণীকরণ মডেলটি।

সংক্ষেপে সাধারণীকরণ মডেলের রূপরেখাঃ-
১) এটি একটি অরৈখিক মডেল। দু-তরফাসঞ্চার প্রক্রিয়া প্রতিফলিত হয় এই মডেলে। ফলস্বরূপ, পারস্পরিক বোঝাপড়ার উন্নতি ঘটে। এইভাবে, মডেলটি রৈখিক সঞ্চারে­c¡o থেকে মুক্ত।
২) হিন্দু সমাজ ব্যবস্থা জটিল জাতিপ্রথা, ভাষা, সংস্কৃতি, ধার্মিক আচার ব্যবস্থা থাকা সত্ত্বেও সফলভাবে সঞ্চার চালিয়ে যাওয়া যে সম্ভব তা এই মডেলটিতে তুলে ধরা হয়েছে। হিন্দু সমাজের জটিলতার মাঝে সহৃদয়তা একে অপরের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার সাথে সাথে সরল সঞ্চার প্রক্রিয়াও চালিয়ে যেতে সাহায্য করে।
৩) সাধারণীকরণ প্রক্রিয়া সঞ্চারকের সম্পর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উদাহরণ স্বরূপ, গুরু-শিষ্য সম্পর্ক যা চিরকাল পবিত্র। বেশীরভাগ ক্ষেত্রে পশ্চিমের তত্ত্ব এবং মডেলগুলি প্রেরকের ভূমিকাকেই অধিক গুরুত্ব দিয়ে থাকে কিন্তু সাধারণীকরণ মডেলটি গ্রাহক এবং প্রেরক দুজনের ভূমিকাকেই সমান গুরুত্ব দেয়।
৪) অভিব্যঞ্জনা (এনকোডিং) এবং রসাস্বাদ (ডিকোডিং) সঞ্চার ব্যবস্থার মৌলিক রূপরেখা যা এই মডেলে বিদ্যমান। অন্যভাবে বললে, এই দুই প্রক্রিয়া সাধারণীকরণ(সঞ্চার)-এর মূল আধার।
৫) এইমডেলটিহিন্দুপ্রক্রিয়াআন্তরিকএবংআন্তঃব্যক্তিগতগতিবিধিরওপরঅধিকজোরদেয়।উদাহরণস্বরূপ, আনকোডিংএবংডিকোডিংপ্রক্রিয়ানিজেরচারটিরূপেরবর্ণনাকরে। এখানেসঞ্চারপ্রক্রিয়ারদ্বারাঅনুভবকরারবিষয়টিকেঅধিকজোরদেওয়াহয়েছে।
৬) প্রেরকএবংগ্রাহকেরপরিচিতিনাথাকলেওসন্দর্ভেরদ্বারাকথারমানেবুঝিয়েদেওয়াসম্ভব, সেটিওএইমডেলটিতেস্পষ্ট। এইভাবেবক্তারমস্তিষ্কেচলাবাস্তবিকইচ্ছাগুলিকেনাজেনেওশুধুসন্দর্ভেরদ্বারাশব্দেরঅর্থবুঝেনেওয়াসম্ভব।
৭)হিন্দুদৃষ্টিকোণথেকেসঞ্চারেররূপবিশাল। মডেলটিরমধ্যেদিয়েঅধিভৌতিক(ভৌতিকবাসাংসারিক), অধিদৈবিক(মানসিক) এবংআধ্যাত্মিকবিষয়গুলিওউঠেএসেছে। সামাজিক ও সাংসারিকসন্দর্ভযুক্তসঞ্চারেরদ্বারাসহৃদয়তাপ্রাপ্তিসম্ভব। মানসিকসন্দর্ভেরসঞ্চারযথার্তজ্ঞানলাভকরারসাথেসাথেঅনুভবগুলোকেওবুঝতেসাহায্যকরে।সাথেসাথেআধ্যাত্মিকসন্দর্ভেওসঞ্চারহয়।
৮) সঞ্চারেরপ্রধানউদ্দেশ্যপারস্পরিকবোঝাপড়া। এইউদ্দেশ্যএতটাতেইসীমাবদ্ধনয়। যেমনবৈদিকহিন্দুধারণাপুরুষার্থচতুষ্ঠয়লাভকরারকথাবলে (ধর্ম, অর্থ, কাম, মোক্ষযামানবীয়জীবনেরলক্ষ্য) তেমনইমডেলটিতেবলাহয়েছেসঞ্চারেরমাধ্যমেএইলক্ষ্যগুলিপূরণকরাসম্ভব। অতএববলাযেতেপারে,এইমডেলটিবৈদিকহিন্দুদর্শনেরআদর্শঅনুরূপ।

সাধারণীকরণসঞ্চারধারণাএবংসাধারণীকরণমডেলউভয়কেইএকেঅপরেরথেকেআলাদাকরেদেখাদরকার।সাধারণীকরণসিদ্ধান্তসংস্কৃতকাব্যএবংঅন্যান্যস্থাপিতবিষয়…¢mlগুরুত্বপূর্ণসিদ্ধান্তেরমধ্যেএকটি, যারআধারভরতমুনিরনাট্যশাস্ত্রএবংপরিচিতিভট্যনাঙ্কেরসাথে। কিন্তুসাধারণীকরণমডেলটিহিন্দুদৃষ্টইকোণদিয়েসঞ্চারকেবর্ণনাকরেছেযারউদ্ভাবন ২০০৩ সালে।

এইমডেলের­মটা- সিদ্ধান্তিকধারণাবৈদান্তিক।  হিন্দুধারণাঅনুসারেসঞ্চারপদ্ধতিআন্তরিকএবংআন্তঃব্যক্তিগতগতিবিধিরওপরজোরদেয়। বোঝারব্যাপার,রসাস্বাদনএবংঅভিব্যঞ্জনসঞ্চারেরমূলআধারএবংহিন্দুধারণায়সঞ্চারেরউদ্দেশ্যqmঅনেকবেশিঅনুভবকরা। এইপ্রবৃত্তিসহৃদয়তাএবংঅন্যান্যধারণাগুলিকেব্যবহারিকরূপেঅনুভবকরতেসাহায্যকরে। ফলস্বরূপ, সঞ্চারহিন্দুসমাজেরসমন্বয়তায়সহায়তাকরেছে।

Selected Bibliography:

Adhikary, N. M. (2003). Hindu awadharanamasancharprakriya [Communication in Hindu concept]. A dissertation presented to Purvanchal University, Nepal in the partial fulfillment of the requirements for the Degree of Master of Arts in Mass Communication and Journalism.
Adhikary, N. M. (2007). Sancharyoga: Verbal communication as a means for attaining moksha. A dissertation presented to the Faculty of the Graduate School of Pokhara University, Nepal in the partial fulfillment of the requirements for the Degree of Master of Philosophy.
Adhikary, N. M. (2009). An introduction to sadharanikaran model of communication. Bodhi: An Interdisciplinary Journal, 3(1), 69-91.
Adhikary, N. M. (2010). Sancharyoga: Approaching communication as a vidya in Hindu orthodoxy. China Media Research, 6(3), 76-84.
Adhikary, N.M. (2011). Theorizing communication: A model from Hinduism. In Y.B. Dura (Ed.), MBM anthology of communication studies (pp. 1-22). Kathmandu: Madan Bhandari Memorial College.
Adhikary, N. M. (2012). Hindu teaching on conflict and peacemaking. In L. Marsden (Ed.), Ashgate research companion on religion and conflict resolution (pp. 67-77). Farnham, Surrey (UK): Ashgate Publishing.
Adhikary, N.M. (2013). Communication theory and classical Sanskrit texts. Rural Aurora, 2, 112-125.
Adhikary, N. M. (2014). Theory and practice of communication – Bharata Muni. Bhopal: MakhanlalChaturvedi National University of Journalism and Communication.
Adhikary, N. M. (2016). Hinduism. International Encyclopedia of Communication Theory and Philosophy, pp. 831-838.

1 comment:

daidosabina said...

Casinos Near Harris, IA - Mapyro
Find the closest casinos near Harris, IA in 상주 출장마사지 Harris, IA. MapYRO 성남 출장샵 Real Estate Casinos offers 창원 출장샵 a convenient 오산 출장마사지 location 양산 출장샵 for you to stay, play and win at the best